এই বাংলা গল্পে, অভিজিৎ এক রাতের জন্য ভিক্টোরিয়া মেমোরিয়ালে আটকা পড়ে। সেখানে সে পল্লবীর সাথে পরিচিত হয় এবং তার গানের স্পর্শে মুগ্ধ হয়। রহস্যের সমাধান করতে করতে তাদের মধ্যে এক অদ্ভুত বন্ধন তৈরি হয়।

রোমাঞ্চকর সন্ধ্যে

এই বাংলা গল্পে, অভিজিৎ এক রাতের জন্য ভিক্টোরিয়া মেমোরিয়ালে আটকা পড়ে। সেখানে সে পল্লবীর সাথে পরিচিত হয় এবং তার গানের স্পর্শে মুগ্ধ হয়। রহস্যের সমাধান করতে করতে তাদের মধ্যে এক অদ্ভুত বন্ধন তৈরি হয়।

ঠিক সন্ধেবেলায় আমার সঙ্গে তার দেখা হলো। কলকাতার বিখ্যাত ভিক্টোরিয়া মেমোরিয়ালের দরজা আজ বন্ধ হচ্ছিল। আমি মূর্তিগুলোর সামনে দাঁড়িয়ে ছিলাম, আমার খাতায় সেগুলো আঁকার চেষ্টা করছিলাম। তবে সে চেষ্টা ব্যর্থ হলো – আমি তখনো শিল্পের জগতে পা ফেলেছি মাত্র, আর এই খোদাই করা পাথরের মূর্তিগুলোর দক্ষতা আমার নতুন হাতের ধার ধারতে পারেনি।

গলায় বাঁধা নেকটাইটা খুলে ঢিলে করলাম, এখনও জিউসের দৃঢ় চিবুক দেখে মুগ্ধ হচ্ছিলাম। কিন্তু জানালার ফাঁক দিয়ে অন্ধকার ঢুকে পড়তে শুরু করলো। এতে করে আঁকার কাজ আর চললো না, আমি খাতাটা পকেটে ফিরিয়ে দিয়ে ধীরে ধীরে ঘরের মধ্যে হাঁটতে শুরু করলাম, জমা হওয়া মূর্তিগুলো দেখে মনে রাখার চেষ্টা করছিলাম (পাথরে এমন ঐশ্বর্য ধরে রাখা কতটা অসাধারণ!)।

তখন আলো জ্বলে উঠলো, মূর্তিগুলোর উপর এক ম্লান আভা ফেলে। কীভাবে বর্ণনা করবো আফ্রোডাইটের মূর্তির সৌন্দর্য, হেস্তিয়ার আঙুল থেকে যে উষ্ণতা বের হয়ে আসছে; কীভাবে ইচ্ছা হচ্ছিল তাদের অ্যাডোনিস হতে।

লোকজন বের হয়ে যেতে শুরু করলো। ঘরটা ক্রমশঃ ফাঁকা হয়ে যাচ্ছিল, নিরাপত্তা কর্মীরা অন্যদের জাদুঘরের দরজা দিয়ে বের করে দিচ্ছিলেন। আমি অপেক্ষা করছিলাম, জিউসের চোখ আমাকে অনুসরণ করছিল যখন আমি মূর্তি আর চেয়ারের আড়ালে লুকিয়ে থাকার চেষ্টা করছিলাম যাতে একটু বেশি সময় থাকতে পারি। জানতাম যে খুব শীঘ্রই বের হতে হবে, কিন্তু সূর্যাস্ত দেবতাদের এমন মুগ্ধকর আলোয় সাজিয়েছিল যে, তাদের থেকে চোখ সরাতে পারছিলাম না।

এমন সময় একটি মেয়ের হাসি শুনতে পেলাম।

অদ্ভুত ছিল – বুকের গভীর থেকে আসা হাসি। জোরে, আনন্দে ভরা এবং মোহমায়ক।

হাসির পরে আরও জোরে, দ্রুত পদচারণা ধ্বনি শোনা গেল, আমি ঘুরে দেখলাম –

এক মহিলা। কোমরে এসে ঢেউ খেলানো লম্বা, কুঁচকুঁচে কালো চুল, আর কল্পনা করা যায় এমন সবচেয়ে প্রশস্ত হাসি। তিনি দেবতাদের কক্ষের মধ্য দিয়ে ছুটে চলার সময় তার পোশাকের ফ্রিল ধরে রেখেছিলেন। নিরাপত্তারক্ষীরা তার ঠিক পেছনে ছিল (চালাক মহিলা জুতো খুলে ফেলেছিলেন, সহজে ঘরের মধ্যে দৌড়াচ্ছিলেন – যেন এটা আগেও করেছেন), কিন্তু তার পদচারণা চিন্তাহীনই রয়ে

সে আমার দিকে ছুটে আসছিল, আমার দিকেই, আমার পথের ঠিক মাঝখানে, আর ঘর জুড়ে আমাদের চোখাচোখি হলো। সূর্যাস্ত হয়ে গেছে, চাঁদের আলো কক্ষ জুড়ে ছড়িয়ে পড়েছে, আর সে তার হাত বাড়িয়েছে, এগিয়ে এসেছে। নিরাপত্তারক্ষীরা আমাদের দিকে ছুটে আসছে – আর আমি তার হাত ধরলাম, যেখানে সে নিয়ে যেতে চায় সেখানেই যেতে প্রস্তুত।

আরেকটি কক্ষ, আরও বেশি মূর্তি। কিন্তু এবার, আমার পাশে একজন মহিলা আছে। আমরা আমাদের তাড়া করা লোকদের (কীভাবে জানি না) এড়িয়ে গেছি, এবং আমাদের চারপাশে থাকা মূর্তি ও চিত্রকর্মের সঙ্গে আশ্রয় পেয়েছি। আমরা হাঁপাচ্ছিলাম, একে অপরের উপর ভর দিয়ে দাঁড়িয়ে আছি, ঠিক তখনই সে আবার হাসতে শুরু করল।

সে হাসতে হাসতে আরও হাসতে লাগল, আর খুব শীঘ্রই আমিও তার সঙ্গে হাসতে শুরু করলাম। তাড়া খাওয়ার রোমাঞ্চ, এই অজানা সঙ্গীটির হাত ধরে ভিক্টোরিয়া মেমোরিয়ালের মধ্যে দৌড়ানো – এতটা জীবন্ত আগে কখনো বোধ করিনি।

“আমি ভাবিনি আপনি আমার হাত ধরবেন,” সে হাঁপ ছেড়ে বলল, তার কথায় একটা ছোট্ট বিদেশী টান ছিল। (তার কণ্ঠস্বর অসাধারণ মধুর ছিল, একটা নরম, সুরেলা ধ্বনি, যা দেবদূতদের কণ্ঠস্বরের সাথে প্রতিযোগিতা করতে পারে।)

“আমিও ভাবিনি,” বললাম আমি।

“ভালো,” সে বলল, তার পোশাক ঠিক করে নিয়ে, “আমি খুশি যে আপনি ধরেছেন।”

আমি বসলাম, নাইকের মূর্তির চালায় ঠেস দিয়ে। “কেন?”

মহিলাটি একটু থামল, আমার চোখের দিকে তাকিয়ে। “আমি আপনাকে দেখেছি। আপনি দৃষ্টি সরিয়ে নেননি, পালিয়ে যাননি। আমি একজন অপরিচিত, তবুও আপনি আমাকে অনুসরণ করেছেন। হয়তো, এটা ঠিকই হয়েছে।”

“আপনার নাম কী?”

“শান্তা।”

আমরা জানালার একটা কাঠের উপর বসলাম, চাঁদের চোখ আমাদের দিকে ফিরে দেখছিল।

“আপনি আগে কী করছিলেন?”

“কী মানে?” সে তার মাথা ঘুরিয়ে বলল।

“কক্ষে – আপনি দৌড়াচ্ছিলেন।”

“তাহলে তাই করছিলাম।”

আমি হাসলাম। এর ফলে সেও ফিরিয়ে একটা গাল হাসি দিল। “আপনি জানেন আমি কী বোঝাতে চাইছি।”

শান্তা গুনগুন করে বলল। “রোমাঞ্চকর ছিল। এমন একটা বিখ্যাত জাদুঘরে ঢুকে পড়া, যেখানে আমি কখনো যাইনি, যেটা করার কথা নয়। শুধু কাগজে পড়েছি, খবরে দেখেছি – স্পেনে শিল্প আছে, কিন্তু ভিক্টোরিয়া মেমোরিয়াল সবসময়ই আমার স্বপ্নের জাদুঘর ছিল। আমি একজন শিল্পী, আমি চিত্রকর্ম ও মূর্তির পেছনের গল্প এবং মানুষ্যকে দেখি। একদিন আমি বিশ্বের ভ্যান গোঁঘ, বিশ্বের দা ভিন্সি হতে চাই। আপ জানেন, শিল্পীরা জীবন যাপন করেছেন। তারা অসংখ্য জীবন যাপন করেছে, এবং অধিকাংশ শিল্পী (এবং এখনও আছেন) পাগলামি, দুঃখের শিকার। কিন্তু তার কথা শোনার পরে, আমার মনে হয়েছে যে একজন শিল্পী হিসাবে জীবন (ন দেখে দেখা, অন্যের আত্মাকে স্পর্শ করা) হলো সেই জীবন যা আমি চাই।”

আমি তার কথায় মুগ্ধ হয়ে গেলাম। সে ঠিকই বলেছে – শিল্পীরা জীবন যাপন করেছে। তারা এমন জীবন যাপন করেছে যা যাপন করার মত, যদিও অধিকাংশ শিল্পী পাগলামি, দুঃখের শিকার (থাকতেন এবং এখনও আছেন)। কিন্তু তার কথা শোনার পরে, আমি সিদ্ধান্ত নিলাম যে একজন শিল্পী হিসাবে জীবন (ন দেখে দেখা, অন্যের আত্মাকে স্পর্শ করা) হলো সেই জীবন যা আমি চাই। সম্ভবত আমার আঁকাগুলি ছিল ম average (মিডিওক্রে), কিন্তু মহান হওয়ার জন্য এটাই ছিল না মানদণ্ড।

“তাহলে,” আমি ধীরে ধীরে বললাম, “আপনি ভিক্টোরিয়া মেমোরিয়ালে ঢুকেছিলেন কারণ…আপনি একজন শিল্পী হতে চান?”

শান্তা মাথা উল্টে জানালার সাথে ঠেস দিয়ে হেসে উঠল। “হ্যাঁ, মনে হয় তাই।”

সে উদ্দেশ্য সহকারে আমার নাম বলল। “অভিজিৎ।”

যেন এটা তার কাছে কিছু বোঝায়। সে তার জিহ্বায় শব্দটি পরীক্ষা করে দেখার পরে আলতো গলায় ফিসফিসিয়ে বলল। তার হাসির মধ্যে তার উচ্চারণ একটু ভেঙে গেল। যখন সে একটু চাপ দিয়ে বললো, তখন তার মুখের হাও ভাবটা ছিল একটা ছোট্ট টিস্যি।

এটা গুরুত্বপূর্ণ কিছু, গুরুত্বপূর্ণ কিছু ছিল। আমি কখনো জনপ্রিয় টাইপ ছিলাম না, বা সবচেয়ে আকর্ষণীয় ছিলাম না – আমি একটি মধ্যবিত্ত পরিবারে বড় হয়েছি, একটি মধ্যবিত্ত এলাকায় বাস করেছি, এবং সম্ভবত দেশের সবচেয়ে সাধারণ পদবী (দত্ত! অভিজিৎ দত্ত!) – কিন্তু যখন সে আমার নাম বললো, মনে হলো এটাই পৃথিবীর একমাত্র নাম।

আমরা আরও একটা বড় কক্ষের মধ্য দিয়ে হাঁটলাম, যেটা চিত্রকর্মে ভরা।

একটা পিয়ানো কক্ষের শেষ মাঝখানে বসেছিল, অব্যবহৃত, ব্যবহার করা যায় না। শান্তা পিয়ানোর কাছে গেল, তার পোশাক হাতে গুঁজো করা অবস্থায়, এটা স্পর্শ করতে এগিয়ে গেল। আমি তাকে বললাম যে এলার্ম বেজে উঠবে, এবং সে থামল, কিন্তু তার চোখে দেখলাম সে যে পিয়ানোটা স্পর্শ করতে চেয়েছিল সেই আকাঙ্ক্ষা।

“আপনার পছন্দের গানটা কী?” আমি জিজ্ঞাসা করলাম।

“পিয়ানোর গান?” আমি মাথা দিয়ে সമ്মতি জানালাম। “লেকের হংস (Swan Lake)”

“আমি অনুমান করতে পারতাম।”

“এটা সুন্দর, অভিজিৎ!”

“হ্যাঁ, নিরপেক্ষভাবে – কিন্তু এটা দুঃখের।”

“আপনি কি আমাকে দুঃখী বলছেন?”

আমি একটু বিরক্ত হলাম। “ঠিক তা না,” শুরু করলাম, “আরো…মন খারাপের মতো। নাট্যকার। আপনার মধ্যে… অনেক কিছু আছে।”

সে এটা নিয়ে চিন্তা করল। “হুম। তাহলে হয়তো এটা একটি প্রশংসা। জানেন, জীবনযাপনই মানুষ তৈরি করে, তাকে সে করে তোলে সে কে। আমি বিশ্বাস করি আমি আমার অতীত নিয়ে গঠিত, এবং সেটাই আমাকে সংজ্ঞায়িত করে।”

আমি চোখ ব眨ালাম। “ঠিক আছে।”

“আপনি একমত নন?”

“আমি একমত। কিন্তু একজন মানুষকে কী করে তোলে, সেখানে একটা কর্তৃত্ব (agency) আছে। আপনি যা ঘটেছে তার দ্বারা সংজ্ঞায়িত নন, কিন্তু আপনি কে হতে পারেন সেটার উপর নিয়ন্ত্রণ নেন।”

“সম্ভবত দুটোই।”

যদিও পিয়ানোটা অস্পৃষ্ট ছিল, শান্তার কণ্ঠস্বর কক্ষটিকে পূর্ণ করে দিল, যা পিয়ানো হতে পারতো। আগে কথা লেখা ছিল যে তার কণ্ঠস্বর সুরেলা ছিল – এবং ঠিক সেটাই ছিল শব্দ। সে শুধু আঁকা কাটাতে পারত না, সে গাইতে পারত। সে নিখুঁত নিয়ন্ত্রণে তার কণ্ঠস্বর কক্ষ জুড়ে প্রতিধ্বনিত করে গান করল, কে শুনছে সেটা নিয়ে কোনো চিন্তা না করেই সে লেকের হংস গান করল। সে নাচল, যখনই সে আমার পাশ দিয়ে যেত, আমাকে স্পর্শ করার চেষ্টা করত, এবং অবশেষে আমি তাকে নাচে জড়িয়ে দেওয়ার জন্য ধরলাম।

কানে তার সুন্দর কণ্ঠস্বর, চিত্রকর্ম, মূর্তি, জিউস আর আফ্রোডাইট আর হেস্তিয়াকে পাশ কাটিয়ে হলের পর হল নাচতে থাকলাম – নাইকের কাছে – এটা ছিল এমন স্বর্গীয় পরিবেশনা, যেটা একজন মানুষ চাইতে পারে।

আমরা সকাল না হওয়া পর্যন্ত নাচলাম।

সূর্যোদয়ের আলোয়, আমরা জিউসের মূর্তির সামনে দাঁড়িয়েছিলাম, ঠিক সেই জায়গায় যেখানে সে প্রথমে আমার দিকে হাত বাড়িয়েছিল।

আমরা একে অপরের দিকে মুখোমুখি দাঁড়িয়ে আছি, দেবতারা আমাদের দেখছে।

“আবার দেখা হোক, অভিজিৎ,” সে বলল।

“হবে।”

সূর্যের আলোয় ভিক্টরিয়া মেমোরিয়াল এর সাদা মার্বেল আরও ঝকঝক করছিল। শান্তার চোখে একটা মিষ্টি হাসি খেলছিল, কিন্তু তার মুখের এক কোণায় একটা সতর্কতাও ছিল। আমি জানতাম কেন। আমরা রাত কাটিয়েছি একটা জাদুঘরে ঢুকে, নিরাপত্তা এড়িয়ে, একে অপরের সাথে সময় কাটিয়ে। এই রাতের মধ্যে একটা অদ্ভুত বন্ধন তৈরি হয়েছে, কিন্তু বাস্তব জগতের টানও কম ছিল না।

“কী করবেন?” আমি জিজ্ঞাসা করলাম, আমার কণ্ঠস্বরে একটা দ্বিধা ছিল।

“আমার চলতে হবে,” সে বলল, একটা দীর্ঘশ্বাস ফেলে। “আমার পরিচিত কেউ একজন এখানে আছে, কলকাতায়। আমি তাকে খুঁজে বের করতে এসেছিলাম।”

আমি অবাক হয়ে গেলাম। “এতটা রহস্য কেন?”

“এটা এক জটিল গল্প,” সে আমার হাত ধরল। “কিন্তু আমি জানি, আমি একা নেই।”

আমি তার হাত চেপে ধরলাম। সে ঠিক বলেছে। সে একা ছিল না। কিন্তু এখনও অনেক কিছুই অজানা।

“আমি আপনাকে সাহায্য করতে চাই,” বললাম আমি।

সে হাসল। “আমি জানি। কিন্তু এটা আমার লড়াই।”

একটা অস্বস্তিকর নিশানা নেমে এলো। আমরা দু’জনেই জানতাম এটা সহজ হবে না। এই রাতের মধ্যে গড়ে ওঠা বন্ধনটা কি আগামীদিনে টিকে থাকবে?

“আপনাকে কীভাবে খুঁজে বের করব?” আমি জিজ্ঞাসা করলাম, একটা আশা ঝিলিক দিল আমার চোখে।

সে পকেট থেকে একটা কাগজের টুকরো বের করল। “এটা আমার ঠিকানা,” সে বলল, আমার হাতে সেটা দিয়ে। “এখানে লেখা নামটা আমার আসল নাম না, কিন্তু এটাই আমার খুঁজে বের করার একমাত্র উপায়।”

আমি কাগজের টুকরোটা খুলে দেখলাম। লেখা ছিল – “পল্লবী।”

একটা নতুন নাম, এক নতুন পরিচয়। কিন্তু আমি জানতাম, শান্তা, বা পল্লবী, যেই নামেই সে থাকুক, সেই মেয়েটির সাথে এই রাতের অভিজ্ঞতা আমার মনে গেঁথে যাবে।

সূর্য আরও উঁচু হচ্ছিল। নিরাপত্তাকর্মীরা জানালার কাছে এসে জড়ো হচ্ছিল। আমরা জানতাম, সময় শেষ।

একটা শেষ চুম্বন, কয়েকটা অভিবাদনের ইশারা – আর আমরা আলাদা হয়ে গেলাম। সে ভিড়ের মধ্যে মিশে গেল, আমি অন্য দিকে চলে গেলাম।

ভিক্টরিয়া মেমোরিয়াল এর বাইরে দাঁড়িয়ে, আমি পল্লবীর ঠিকানাটা হাতে নিমেষ দিয়ে দেখলাম। এটা একটা নতুন শুরু, নতুন রহস্যের গল্প।  সূর্যের আলোয় ভাসা ভিক্টরিয়া মেমোরিয়াল ছেড়ে বেরিয়ে এলাম। পল্লবীর ঠিকানাটা হাতে নিয়ে চোখ বন্ধ করলাম। কাগজের খসখসে শব্দটা আমার বুকে একটা অদ্ভুত আশ্বাস জাগালো। একদিকে রাতের উত্তেজনা, অন্যদিকে আসন্ন নতুন অভিযানের রোমাঞ্চ – মনের মধ্যে একটা দ্বন্দ্ব চলছিল।

পল্লবীর গল্পটা অজানা। কিন্তু সেই রাতের নাচ, তার গান, চোখের দৃঢ়তা – সবকিছুই জানিয়ে দিল সে কোনো সাধারণ মেয়ে নয়। নিজের অতীত নিয়ে সে যা বলল, সেটাও আমার কৌতূহল আরও বাড়িয়ে দিল। আমাকে সাহায্য করতে চাইনি সে, কিন্তু আমি কি তার উল্টোটা করতে পারতাম?

ঠিক এই সময়, আমার ফোনে একটা মেসেজ এলো। অপরিচিত নম্বর। মেসেজটা ছিল ছোট্ট, মাত্র কয়েকটা শব্দ: “আপনার সাহায্য দরকার। পল্লবী.”

মনে একটা ঝাঁকুনি লাগল। এটা কি কাকতাল, নাকি পল্লবী কিছু আগেই আমাকে জানানোর চেষ্টা করছিল? ভাবতে থাকলাম না, সঙ্গে সঙ্গে সেই নম্বরে ফোন করলাম। কয়েকটা রিং এর পরে লাইন ধরা পড়ল।

“হ্যালো?” একটা সাবধান গলা শোনা গেল।

“পল্লবী?” জিজ্ঞাসা করলাম আমি, একটু সন্দিহের সঙ্গে।

একটা চাপা হাসি শোনা গেল। “না, অভিজিৎ। তবে আমি তার একজন বন্ধু।”

“কে আপনি? এবং পল্লবী কোথায়?” উদ্বেগ আর বিস্ময় মিশে গেল আমার গলায়।

“আপনাকে সব জানানো যাবে, কিন্তু এখন সময় নেই। পল্লবী বিপদে। আপনাকে এখনই এখানে আসতে হবে।”

একটা ঠিকানাটা পাঠিয়ে দিল। এটা ঠিক কলকাতার কাছেই একটা ছোট্ট শহর।

“আমি আসছি,” বললাম আমি, আর ফোনটা কেটে দিলাম।

ভিক্টরিয়া মেমোরিয়াল এর সামনে দাঁড়িয়ে থাকার সময়টা যেন অনেক আগের মনে হলো। এখন আমার সামনে নতুন একটা রাস্তা, নতুন একটা রহস্য। পল্লবীকে খুঁজে বের করতে হবে, সে যে বিপদে পড়েছে তা থেকে বাঁচাতে হবে। আর তার বন্ধুর এই ফোনটা জানিয়ে দিল, এই গল্পটা শুরু হয়েছে মাত্র।

ট্রেনের জানালা দিয়ে ঝাপসা ধানক্ষেত্র আর ছোট্ট গ্রামগুলো ছুটে যাচ্ছিল। পল্লবীর বন্ধু, রিয়া, যে ঠিকানাটা দিয়েছিল সেটা ছিল বর্ধমানের কাছেই একটা ছোট্ট শহর, চন্দ্রপুর। পল্লবী কীভাবে বিপদে পড়েছে, রিয়া কেবল এটুকুই জানিয়েছিল যে সে একটা প্রাচীন মন্দিরে গিয়েছিল, আর তারপর থেকে আর ফিরে আসেনি।

চন্দ্রপুর পৌঁছে রিয়া আমাকে স্টেশনেই অপেক্ষা করছিল। সে একটা স্বাধীন, চোখে চোখ রেখে কথা বলতে পারে এমন মেয়ে। পল্লবীর মতোই তার চেহারায়ও একটা রহস্য ঝলমল করছিল। আমরা রিক্সায় চড়ে পড়লাম, পথে রিয়া জানালো, পল্লবী একজন শিল্প ইতিহাসবিদ, আর সেই সঙ্গে একটা গোপন সংগঠনের সদস্য, যারা হারিয়ে যাওয়া ঐতিহ্য খুঁজে বের করার চেষ্টা করে। এই মন্দিরটি নিয়ে তাদের একটা তত্ত্ব ছিল, কিন্তু পল্লবী একাই সেখানে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

মন্দিরটা শহরের বাইরে, একটা নিবিড় জঙ্গলের মাঝখানে ছিল। রাতের আঁধারে আমরা জঙ্গলের মধ্যে ঢুকে পড়লাম। রিয়া, যেন জঙ্গলটা তার নিজের বাড়ি, সামনের দিকে এগিয়ে গেল। গাছের ফাঁক দিয়ে পুরোনো মন্দিরের চূড়া দেখা যাচ্ছিল।

মন্দিরের কাছে পৌঁছলে আমরা দেখতে পেলাম দরজা খোলা। ভিতরে ঢুকে অবাক হয়ে গেলাম। মন্দিরের দেওয়ালে অসংখ্য প্রাচীন দেব-দেবীর মূর্তি। কিন্তু পল্লবীর কোনো দেখা নেই। হঠাৎ, মন্দিরের একটা কোণ থেকে একটা চাপা চিৎকার শুনলাম।

আমি আর রিয়া দৌড়ে গেলাম। সেখানে একটা গোপন কক্ষের মুখ খোলা ছিল। ভিতরে পল্লবীকে দেখতে পেলাম। কিন্তু সে একা ছিল না। তার সামনে দাঁড়িয়ে ছিল একটা লম্বা চওড়া লোক, হাতে একটা বন্দুক।

“এগিয়ে এসবেন না,” লোকটা চিৎকার করে বললো।

“কে আপনি? পল্লবীকে ছেড়ে দিন,” বললাম আমি।

লোকটা হাসল, একটা বিশ্রী হাসি। “এই মন্দিরে একটা রহস্য আছে। আর এই মেয়েটা সেটা খুঁজে ফেলেছে।”

“কী রহস্য?” জিজ্ঞাসা করল রিয়া।

“এটা তোমাদের জানার দরকার নেই।” লোকটা বন্দুকটা আরও একটু পল্লবীর দিকে তুলল।

আমি আর রিয়া চোখাচোখি হলাম। একটা পরিকল্পনা মাথায় আসল। রিয়া আমার চোখের ইশারা বুঝল। সে একটা পাথর তুলে লোকটার দিকে ছুড়ে মারল। লোকটা চমকে গেল, সেই ফাঁকে আমি তার দিকে ঝাঁপিয়ে পড়লাম। আমাদের মধ্যে ধস্তাধস্তি শুরু হলো। লোকটা শক্তিশালী ছিল, কিন্তু আমিও কম যাইনি। রিয়াও সুযোগ বুঝে লোকটার পিছনে আক্রমণ করল। লড়াই চলাকালীন, মন্দিরের দেওয়ালে একটা ফাটল ধরে গেল। ধুলিমলিন আলোয় দেখতে পেলাম, ফাটলের ভিতরে একটা গুপ্ত দরজা লুকিয়ে আছে।

পল্লবী সেই সুযোগে নিজেকে মুক্ত করে আমাদের দিকে ছুটে এল। আমরা তিনজনে লোকটাকে আটকে রাখার চেষ্টা করছিলাম, কিন্তু সে শক্তিশালী ছিল। হঠাৎ, সে আমাকে জোরে ঠেলে দিল। আমি পড়ে গেলাম, মাথায় একটা চুট করে ব্যথা লাগল।

চোখ খুলতেই দেখলাম পল্লবী আর রিয়া লোকটার সাথে লড়াই করছে না। তারা গুপ্ত দরজাটা খুলে ফেলেছে। লোকটা একটা চিৎকার করে তাদের দিকে ছুটল, কিন্তু দেরি হয়ে গিয়েছিল। পল্লবী আর রিয়া দরজা দিয়ে ভিতরে ঢুকে গেল এবং দরজাটা বন্ধ করে দিল।

আমি মাথা ধরে উঠে বসলাম। চারপাশে তাকালাম। লোকটা আর ছিল না। মনে হলো সে গুপ্ত দরজার পেছনে তাড়া না করে পালিয়ে গেছে।

আমি গুপ্ত দরজাটার কাছে গেলাম। কোনো হাতল ছিল না, কিন্তু দেওয়ালের কিছু অক্ষরে ালা (ola) লেখা ছিল।

“পল্লবী, রিয়া, তোমরা আছো?” চিৎকার করে ডাকলাম আমি।

কিছুক্ষণের মধ্যে ভিতর থেকে পল্লবীর গলা শোনা গেল। “অভিজিৎ, ঠিক আছো?”

“হ্যাঁ, ঠিক আছি। কিন্তু দরজাটা খুলতে পারছি না।”

“চিন্তা করো না,” বলল পল্লবী। “দরজাটা খোলার একটা কৌশল আছে।”

পল্লবীর নির্দেশ মতো আমি দেওয়ালের ঐ লেখাগুলোকে স্পর্শ করলাম। একটা শব্দ হলো, আর গুপ্ত দরজাটা আবার খুলে গেল।

ভিতরে ঢুকে দেখলাম একটা প্রশস্ত কক্ষ। দেওয়ালে দেওয়ালে সোনার মূর্তি, আর মাঝখানে একটা স্বচ্ছ স্বর্ণকলস, ভিতরে একটা উজ্জ্বল আলো জ্বলজ্বল করছে।

পল্লবী আমার দিকে চেয়ে হাসল। “এটা হচ্ছে মন্দিরের আসল রহস্য।”

আমি চারপাশে তাকিয়ে অবাক হয়ে গেলাম। এই রহস্যের জন্যই কি এত ঝামেলা হলো?

“কী আছে এখানে?” জিজ্ঞাসা করলাম আমি।

“এটা জানতে হলে আমাদের বেরিয়ে পড়তে হবে,” বলল পল্লবী। “এই জায়গাটা বেশি নিরাপদ নয়।”

আমরা মন্দির থেকে বেরিয়ে এলাম। সকাল হতে শুরু করেছে।

পথে রিয়া জানালো, এই স্বর্ণকলসটা প্রাচীন ভারতীয় জ্যোতির্বিজ্ঞানের একটা গুরুত্বপপূর্ণ ভূমিকা। কিন্তু এই আবিষ্কারের ফলে আমাদের আরও অনেক প্রশ্নের মুখোমুখি হতে হলো। স্বর্ণকলসটা কীভাবে কাজ করে? কীভাবে এটি জ্যোতির্বিজ্ঞানের সাথে জড়িত? আর কেন এই লোকটা এটিকে লুকিয়ে রাখতে চেয়েছিল?

পল্লবী এবং রিয়া, তাদের গোপন সংগঠনের সাহায্য নিয়ে, স্বর্ণকলসটা নিয়ে গবেষণা শুরু করল। আমিও তাদের সঙ্গে সাহায্য করলাম। ঐতিহাসিক নথিপত্র খতিয়ে, বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করে, কয়েক সপ্তাহ পরে আমরা একটা সিদ্ধান্তে উপনীত হলাম। স্বর্ণকলসটা সম্ভবত একটা সূর্যঘড়ি, যা সূর্যের আলোর সাহায্যে সময় নির্ধারণ করতে পারতো। কিন্তু আরও গুরুত্বপূর্ণ বিষয় হলো, স্বর্ণকলসের ভিতরে একটা মানচিত্র খোদাই করা ছিল, যা হারিয়ে যাওয়া একটা প্রাচীন নক্ষত্র মানচিত্রের অংশ বলে মনে হচ্ছিল।

এই আবিষ্কারটা বিশ্ব জ্যোতির্বিজ্ঞানের ক্ষেত্রে একটা বিরাট অগ্রগতি হিসেবে দেখা হলো। পল্লবীর গোপন সংগঠন এই আবিষ্কার বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে ভাগ করে নিল। আমি আবার আমার স্বাভাবিক জীবনে ফিরে গেলাম, কিন্তু মাঝে মাঝে পল্লবী আর রিয়ার সাথে দেখা হতাম। পল্লবী এখনও একজন শিল্প ইতিহাসবিদ, কিন্তু তার গোপন পরিচয়টা আর গোপন রইল না। রিয়া তার সহযোগী হিসেবে কাজ করে।

একদিন, আমার ফ্ল্যাটে বসে চা খাচ্ছিলাম, ঠিক তখন পল্লবী ফোন করল।

“অভিজিৎ,” সে উত্তেজিত গলায় বলল, “আমরা আবার একটা রহস্যের সন্ধান পেয়েছি।”

আমি হাসলাম। “আবার?”

“হ্যাঁ।” সে হাসল ফোনের ওপাশ থেকে। “এবার একটু বড়। তুমি কি আগ্রহী?”

“নিশ্চিত।”

আমি জানতাম, আমার জীবনে আর একটা অভিযানের শুরু হয়ে গেছে। পল্লবী আর রিয়ার সাথে, রহস্যের পেছনে ছুটে চলার এই গল্পটা, হয়তো কোনোদিন শেষ হবে না।

এই রকম চিত্তাকর্ষক বাংলা ছোট গল্প -এর আপডেট পেতে আমাদের WhatsApp চ্যানেল জয়েন করুন।

নতুন বাংলা ছোট গল্প

প্রতিদ্বন্দ্বী

মোটিভেশনাল বাংলা ছোট গল্প - প্রতিদ্বন্দ্বী, সত্য ঘটনা অবলম্বনে রচিত জীবন যুদ্ধের দুই যোদ্ধার একদিনের জীবন সংগ্রামের ঘটনা। সম্পুর্ন্য বাংলা অনুপ্রেরণামূলক ছোট গল্পটি পড়ুন।

মোটিভেশনাল বাংলা ছোট গল্প - প্রতিদ্বন্দ্বী, সত্য ঘটনা অবলম্বনে রচিত জীবন যুদ্ধের দুই যোদ্ধার একদিনের জীবন সংগ্রামের ঘটনা। সম্পুর্ন্য বাংলা অনুপ্রেরণামূলক ছোট গল্পটি পড়ুন।

সম্পুর্ন্য গল্পটি পড়ুন: প্রতিদ্বন্দ্বী

শেষ জমিদারের মেয়ে

ঐতিহাসিক কথাসাহিত্য গল্প: এক জমিদার কন্যার গল্প, যে জমিদারি প্রথার বিলুপ্তির পর নিজের পায়ে দাঁড়ায় এবং গ্রামের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ঐতিহাসিক কথাসাহিত্য গল্প: এক জমিদার কন্যার গল্প, যে জমিদারি প্রথার বিলুপ্তির পর নিজের পায়ে দাঁড়ায় এবং গ্রামের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সম্পুর্ন্য গল্পটি পড়ুন: শেষ জমিদারের মেয়ে

স্বপ্নের রূপে ঝঙ্কার

শিউলি, এক গ্রামের মেয়ে, তার অসাধারণ গানের প্রতিভা দিয়ে সকলকে মুগ্ধ করে। কিন্তু খ্যাতির পথে তাকে অতিক্রম করতে হয় অনেক বাধা। এই অনুপ্রেরণামূলক গল্পে দেখুন কীভাবে সে তার স্বপ্ন পূরণ করে এবং সকলের অনুপ্রেরণা হয়ে ওঠে।

সম্পুর্ন্য গল্পটি পড়ুন: স্বপ্নের রূপে ঝঙ্কার

Leave a Comment

অনুলিপি নিষিদ্ধ!